মেনু নির্বাচন করুন

দিয়াড় মহাবিদ্যালয়

০১.সংক্ষিপ্ত বর্ণনাঃ দিয়াড় মহাবিদ্যালয় চাঁপাইনবাবগঞ্জ জেলার চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা ৮নং দেবীনগর ইউনিয়নের ৪নং ওয়ার্ডে ইউনিয়ন কমপ্লেক্স এর পশ্চিম পার্শ্বে ছায়া ঘেরা আম্রকাননে মনোরম পরিবেশে অবস্থিত। প্রতিষ্ঠানটির খেলার মাঠের আয়তন ৪৫,০০০ বর্গফুট, ভবনের আয়তন ৪৮৭৫ বর্গফুট। প্রতিষ্ঠানটির ভবনের সংখ্যা ০১ (এক) যা পাকা। প্রতিষ্ঠানটিতে মোট ১৫টি কক্ষ রয়েছে। তার মধ্যে ০৯টি শ্রেণী কক্ষ, ০১টি অধ্যক্ষ কক্ষ, ০১টি শিক্ষক কমন রুম, ০১টি ছাত্র কমন রুম, ০১টি ছাত্রী কমন রুম, ০১টি লাইব্রেরী, ১টি কম্পিউটার ল্যাব, এছাড়াও ০২টি টয়লেট যা মূল ভবনের বাইরে অবস্থিত। পানি সরবরাহের জন্য ২টি হ্যান্ড টিউবওয়েল রয়েছে

 

০২.প্রতিষ্ঠাকালঃ অত্র প্রতিষ্ঠানটি ০৮-০৭-১৯৮৮ খ্রিষ্টাব্দে মানবিক ও ব্যবসায় শাখার শিক্ষা কার্যক্রম শুরু হয় এবং   ০১-০৭-১৯৯৪ খ্রিষ্টাব্দে তা স্বীকৃতি লাভ করে। মহাবিদ্যালয়টি ০১-০৩-১৯৯৬ খ্রিষ্টাব্দে এমপিও ভুক্ত হয়। ২০-১০-১৯৯৮ খ্রিষ্টাব্দে বিজ্ঞান শাখা এবং ২০-১২-২০০৪ খ্রিষ্টাব্দে কম্পিউটার শিক্ষা বিষয় অনুমোদন লাভ করে।

 

০৩.প্রতিষ্ঠার ইতিহাসঃ দেবীনগর ইউনিয়নটি চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চরাঞ্চলে অবস্থিত। চরাঞ্চলের ০৭টি ইউনিয়নের মধ্যে এটি শিক্ষিত ও জনবহুল একটি ইউনিয়ন। ইতোপূর্বে অত্র এলাকাতে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে অনেক শিক্ষা প্রতিষ্ঠান থাকলেও কোন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান ছিল না। বিশিষ্ট রাজনীতিবিদ, সমাজসেবক ও শিক্ষানুরাগী তৎকালীন উপজেলা চেয়ারম্যান জনাব মোঃ নাসির উদ্দীন আহম্মেদ ও দেবীনগর ইউনিয়ন চেয়ারম্যান জনাব মোঃ ফজলুর রহমান এর একনিষ্ঠ প্রচেষ্টায় স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে মহাবিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষ্যে এক মতবিনিময় সভার আয়োজন করেন। উক্ত সভায় সর্ব সম্মতিক্রমে দেবীনগরে একটি উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রয়োজনীয়তা অনুভব করেন। ফলশ্রুতিতে ১৯৮৮ সালে দেবীনগরে দিয়াড় মহাবিদ্যালয় নামে প্রতিষ্ঠানটির গোড়া পত্তন হয়।


Share with :

Facebook Twitter